(পর্ব-৩) পাঁকা আমার জন্মভূমি ও রাজনৈতিক সূতিকাগার

নদী ভাঙ্গন কবলিত সীমান্তবর্তী পাঁকা ইউনিয়নে আধুনিকতার ছোঁয়া কবে লাগবে কে জানে। এখনো পাঁকা সামাজিক কুসংস্কারে ভরে আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার “গ্রাম হবে শহর”। আমি বিশ্বাস করি, বাংলাদেশের ৬৮ হাজারেরও বেশী গ্রাম শহরের সুবিধা ভোগ করার সুযোগ পাবে আওয়ামী লীগ সরকারের আমলেই। কিন্তু আমি শঙ্কিত, পাঁকা ইউনিয়নে কি যে হবে?
জানি আসল কথায় বন্ধু ব্যাজার তবুও আমি বলি। পাঁকা ইউনিয়নে আওয়ামী লীগের নেতাকর্মীরা অনৈক্য, সংঘবদ্ধ বিএনপি। ইউনিয়ন পরিষদের গত নির্বাচনে বিএনপির প্রার্থী ছিলেন ২জন। তার মধ্যে একজন ছিলের ধানের শীষের প্রার্থী অন্যজন শুধু প্রতীক বরাদ্দ নিয়েছিলেন কিন্তু ভোটের মাঠে নামেন নি। পক্ষান্তরে আওয়ামী লীগের সমর্থক প্রার্থী ছিলেন ৪ জন। তার মধ্যে সবচেয়ে কম ভোট পেয়ে জামানত বাজেয়াপ্ত হয়েছিল নৌকা প্রতীকের প্রার্থীর! চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের সমর্থক মরহুম মজিবুর রহমান। দ্বিতীয় অবস্থানে ছিলেন ধানের শীষের প্রার্থী। 
এ লজ্জা, এ দায়ভার ও এ ব্যর্থতা কার? নৌকার এমন ভরাডুবির জন্য নিশ্চয়ই জনগণ দায়ী নয়। কারণ পাঁকার জনগণের মনোনীত ব্যক্তিকে দল বাছাই করতে পারেন নি। জনগণের চাওয়া অনুযায়ী প্রার্থী নির্বাচিত হয়নি। প্রকৃতপক্ষে পাঁকায় আওয়ামী লীগের ভোট সমসময় বেশি। পাঁকার জনগণ নেতা নির্বাচন করতে ভুল করেনা আর গরীব হলেও টাকায় ভোট বিক্রি হয়না। তবে আজকাল স্থানীয় সরকার নির্বাচনে বিক্রি হয় প্রতীক। বিএনপির হ্যডাম নেতাও অজানা ক্ষমতায় নৌকা প্রতীকের প্রার্থী হয়ে যাচ্ছেন। সারাজীবন আওয়ামী লীগ করে বিদ্রোহী কলঙ্ক বয়ে বেড়াতে হচ্ছে অনেক ইউনিয়ন ও উপজেলার ত্যাগী নেতাদের।   মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন পরিকল্পনা পাঁকা ইউনিয়নে বাস্তবায়নের জন্য আওয়ামী লীগের সংঘবদ্ধতা অত্যন্ত জরুরী। প্রয়োজন নেতৃত্বের পালাবদল। প্রয়োজন নতুন প্রজন্মের সক্রিয়তা। প্রয়োজন ছাত্রসমাজের বলিষ্ঠ ভূমিকা। প্রয়োজন দলীয় নেতাকর্মীদের  ঐক্য, সমঝোতা, সমন্নয় ও সহনশীলতা। সবচেয়ে বেশি প্রয়োজন, আওয়ামী লীগের দলীয় প্রার্থী/নেতা নির্বাচনে উপর মহলের স্বচ্ছতা, নিরেপক্ষতা  এবং জনগণের মতামতের প্রতি গুরুত্ব দেয়া। 
দুঃখের বিষয়, গত ৮ জানুয়ারি বুধবার আনুমানিক রাত সাড়ে ৮ টায় পাঁকা ইউনিয়নের সর্বশেষ নির্বাচিত চেয়ারম্যান মোঃ মুজিবুর রহমান হঠাৎ অকালে মৃত্যুবরণ করেন। (ইন্না-লিল্লাহ….)। তার মৃত্যুতে আমি এবং আমার পরিবার গভীর ভাবে শোকাহত এবং তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করি। আমি নিজেও আমার পরিবারের আপনজনদের হারিয়েছি। সে ব্যথা বেদনা আমি ভালমতো বুঝি।  

Sharing is caring!

পূর্ববর্তী

নাচোলে কমিউনিটি পুলিশিং এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

পরবর্তী

শিবগঞ্জে গঙ্গা স্নানে এসে নদীতে ডুবে শিশুর মৃত্যু

Related

প্রকাশকঃ মোঃ শাহ্‌ আলম

সম্পাদকঃ মোঃ ইফতেখার উল আলম

নির্বাহী সম্পাদকঃ মোঃ ফরহাদ আলী

Email: mouchaktv@gmail.com

Email: publisher@mouchaktv.com

Email No Editor :> ialom123@gmail.com

:+88-01712-657549 # +88-01755298879

Main Office: Dhanmondi: # 27 Dhaka: 1207 ,Bangladesh

বুর‍্যো অফিসঃ কাঠালবাগিচা, চাঁপাইনবাবগঞ্জ সদর।
shares