রাসেল রহমানের পূরনো স্মৃতি তার পরিবারকে নিয়ে

সুজাউর রহমান টিটো ও শামসুর রহমান মিকো আমার বড় ভাই। আমাদের সম্পর্ক ছিলো গভীর বন্ধুত্বপূর্ণ। আমাকে শুন্য করে ১৯৯৬ সালে ও ২০০৮ সালে তাঁরা চলে গেছেন না ফেরার দেশে। তাঁদের ব্যপারে আমার অনুভূতিরা সবসময় বাকরুদ্ধ।

মোঃ মতিউর রহমান কাকার লেখা অনুভূতিগুলো আমার মতই। যা নিম্নরূপ –

“ভাল মানুষ বলতে যে মানবীয় গুনাবলীকে বুঝায় তার সবগুলোই তাঁদের ছিল। আত্মার আত্মীয় হতে যে ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার কিংবা যেকোনো মানবীয় আচরণ লাগে সেগুলোর আধার ছিলেন তাঁরা। কিভাবে মানুষকে ভালোবাসতে হয়, কিভাবে নিজের করতে হয়, কিভাবে শিখতে হয়, কিভাবে শিখাতে হয়, কিভাবে কল্পনাশক্তি বাস্তবায়ন করতে হয় অথবা আর্দশ মানুষ হিসেবে পরিবার, সমাজ, তথা দেশের কল‍্যাণে আত্মনিয়োগ করা যায় তার সবগুলোই নিয়ামকই ছিল তাঁদের জীবনদর্শনে।

টিটো কাকার স্নেহধন্য হয়ছি, শিখেছি আপন কি। কিন্তু আমি তখন প্রাইমারি থেকে হাইস্কুলে মাত্র পর্দাপণ করি। তখনই আল্লাহ্ টিটো কাকাকে তুলে নিয়ে ছিলেন। এমি দিদির আদর সোহাগ ভালোবাসা জীবনের সবকিছুই পেয়েছি তাঁর কাছে উনার মত মহিমান্বিত মানুষ খুবই কম দেখেছি। আমি তখন চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে পড়ি। দিদিকেও আল্লাহ্ তুলে নিলেন।

আর মিকো কাকাতো আমার আর্দশ। শুধু আমার না অনেকরই। আজকে আল্লাহর রহমতে অর্নাস-মার্স্টাস শেষ করার পিছনে বাবা-মার পরেই মিকোর পুরোই গাইড লাইনে সম্ভব হয়েছে। মৃত্যুর ঘণ্টা খানেক পুর্বেও আমরা একসঙ্গে ছিলাম আজও মনে হয় কাকা আমার সাথেই আছেন আর থাকবেনই। সারাজীবন হয়তো আকাশের তারা হয়ে নয়তো বা চোখের দৃষ্টি হয়ে তবুও আমার আর্দশকে মরতে দিতে মন চাই না। মনটা কেন জানি ছটফট করে ডানাকাটা কবুতরের মত। মিকো কাকার কথা মনে আসলে আমি হারিয়ে যায়, আল্লাহ তুমি যেখানেই রাখ তাকে সেটি যেন জান্নাতুল ফেরদৌস হয়। কাকাকে যখন খুব মিশ করি তখনই আকাশের পানে চেয়ে থাকি। আর বড়মা কে শ্রদ্ধা জানায় সব মানুষের উপকার করাই ছিল তাঁর একমাত্র প্রধান কাজ। অসাধারণ প্রতিভার অধিকারীনী ছিলেন।

একটি পূর্নাঙ্গ পরিবারের প্রায় সবাই চলে গেছেন দুর আকাশে ইতি, রাসেল কিংবা চেয়ারম্যান দাদা কে রেখেছেন শুধু তাঁদের কথা স্মরণ করিয়ে দেওয়ার জন্য। তবুও বলব আপনারা উপরে ভাল থাকুন আর আগের মতই আমাদের জন্য দোয়া দিয়েন। আল্লাহ সহায় হোন আমিন।”

Sharing is caring!

পূর্ববর্তী

চাঁপাইনবাবগঞ্জে ডিবি'র পৃথক অভিযানে ১৫'শ ইয়াবাসহ আজম ও প্রত্যয় আটক

পরবর্তী

ঐতিহাসিক কানসাটে আম ক্রয়-বিক্রয়ের উদ্বোধন

Related

প্রকাশকঃ মোঃ শাহ্‌ আলম

সম্পাদকঃ মোঃ ইফতেখার উল আলম

নির্বাহী সম্পাদকঃ মোঃ ফরহাদ আলী

Email: mouchaktv@gmail.com

Email: publisher@mouchaktv.com

Email No Editor :> ialom123@gmail.com

:+88-01712-657549 # +88-01755298879

Main Office: Dhanmondi: # 27 Dhaka: 1207 ,Bangladesh

বুর‍্যো অফিসঃ কাঠালবাগিচা, চাঁপাইনবাবগঞ্জ সদর।
shares